<
  ঢাকা    শনিবার ১৮ মে ২০২৪
শনিবার ১৮ মে ২০২৪
পেয়েছিলেন ‘পদ্মশ্রী’, এখন তিনি দিনমজুর
বিনোদন ডেস্ক
প্রকাশ: শনিবার, ৪ মে, ২০২৪, ৬:১২ পিএম আপডেট: ০৪.০৫.২০২৪ ৮:১৭ পিএম | অনলাইন সংস্করণ
তার নাম দর্শনম মাগুলাইয়া। ভারতের তেলেঙ্গানা রাজ্যের মানুষ তিনি। দুই বছরের ব্যবধানে তার এমন করুণ পরিণতির চিত্র উঠে এসেছে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে। তাতে দেখা যায়, হায়দরাবাদের কাছাকাছি তুরকায়ামজাল নামের একটি জায়গায় কনস্ট্রাকশন শ্রমিক হিসেবে কাজ করছেন ৭৩ বছর বয়সী দর্শনম।

বিরল বাদ্যযন্ত্র কিন্নরকে নতুনভাবে আবিষ্কার করেছেন তিনি। সেই অবদানকে স্বীকৃতি দেয় ভারত সরকার। দু’বছর আগে ২০২২ সালে তাকে প্রদান করা হয় রাষ্ট্রীয় সম্মান ‘পদ্মশ্রী’। সম্মাননার আর্থিক পুরস্কার হিসেবে পেয়েছিলেন এক কোটি রুপি। কিন্তু আশ্চর্য আক্ষেপের বিষয়, এখন সেই শিল্পীর দিন কাটছে নির্মাণ শ্রমিকের কাজ করে!
দুই বছর আগে বাদ্যযন্ত্র কিন্নরকে নতুনভাবে আবিষ্কার করে ভারতের মর্যাদাপূর্ণ রাষ্ট্রীয় বেসামরিক সম্মাননা পদ্মশ্রী পেয়েছিলেন তেলেঙ্গানার লোকশিল্পী দর্শনম মগুলাইয়া। সম্মাননা স্মারকের সঙ্গে ভারতীয় সরকারের পক্ষ থেকে ১ কোটি রুপি পেয়েছিলেন তিনি। তবে ভাগ্যের নির্মম পরিহাস, তিন সন্তানের চিকিৎসায় এখন নিঃস্ব দর্শনম। তাঁর দিন কাটছে হায়দরাবাদে একটি কন্সট্রাকশন সাইটে দিনমজুর হিসেবে।

টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, ভারতীয় সরকারের কাছ থেকে দর্শনম যে ১ কোটি রুপি ক্যাশ পেয়েছিলেন, তাতে সংসারের খরচ এবং ধার শোধ করতেই শেষ হয়ে গেছে। ফলে বর্তমানে ৭৩ বছর বয়সে এসেও পরিবারের খরচ চালাতে কঠিন পরিশ্রম করতে হচ্ছে তাঁকে।
টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে দর্শনম জানিয়েছেন, ‘আমার এক ছেলে ভীষণ অসুস্থ। ওর আর আমার চিকিৎসার জন্য প্রতি মাসে সাত হাজার রুপির ওষুধ লাগে। এ ছাড়া নিয়মিত ব্লাড টেস্টের খরচও আছে।’ সংবাদমাধ্যমটিকে তিনি আরও জানিয়েছেন যে তাঁর ৯ সন্তানের মধ্যে ৩ জন ইতিমধ্যেই অসুস্থতার কারণে মারা গেছেন। বাকি তিনজন বিবাহিত; তিনজন এখনো ছাত্র, তারা দর্শনমের ওপর নির্ভরশীল। চার বছর আগে শিল্পীর স্ত্রীও মারা গেছেন।
দর্শনমের কথায়, ‘একটা কাজের জন্য আমি অনেক লোকের কাছে পৌঁছানোর চেষ্টা করেছি। কিন্তু তাঁরা সহানুভূতি এবং বিনয়ের সঙ্গে আমাকে ফিরিয়ে দিয়েছেন। সবাই আমাকে আমার গৌরবময় অতীতের জন্য প্রশংসা করেছেন ঠিকই এবং এমনকি অনেকে আমাকে অল্প পরিমাণে সাহায্যও করেছেন, কিন্তু কোনো কাজ আমি পাইনি।’

মাত্র দুই বছরেই কিভাবে এক কোটি রুপি শেষ হলো- এ প্রশ্নের জবাবে তিনি জানান, শুধু চিকিৎসা নয়, ওই টাকায় তিনি তিন সন্তানের বিয়ে দিয়েছেন। আর হায়দরাবাদের মফস্বল এলাকায় একটু জমি কিনেছেন। সেখানে বাড়ি বানাতে বানাতে তাঁর বাকি অর্থ ফুরিয়ে যায়। ফলে সেই কাজও মাঝপথে বন্ধ হয়ে রয়েছে।
কেবল এক কোটি রুপি নয়, ভারতীয় সরকারের পক্ষ থেকে ৬০০ স্কয়ার গজ–এর জমিও পাওয়ার কথা ছিল দর্শনমের। কিন্তু সেই জমি তিনি এখনো বুঝে পাননি। এ বিষয়ে দর্শনম বলেন, ‘জায়গাটার জন্য আমি সরকারি দপ্তরে ঘোরাঘুরি করেছি এবং সে সময় জনপ্রতিনিধিদের সঙ্গেও আমার সাক্ষাৎ হয়েছে। সবাই ইতিবাচক সাড়া দেওয়ার পরও কিছুই হয়নি।’

সবশেষে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী এ রেবান্থ রেড্ডির সঙ্গেও দেখা করেছেন দর্শনম। তিনি তাকে মন্ত্রী কোন্ডা সুরেখার কাছে পাঠান। দর্শনমের ভাষ্য, ‘তারা আমাকে কথা দিয়েছেন, আমার বিষয়টা দেখবেন। এখন অপেক্ষায় আছি তাদের সিদ্ধান্তের।’ 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
ফোন : ০২-৪৮৮১১০৬১-৩, ই-মেইল : thebdbulletin@gmail.com
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত