<
  ঢাকা    রোববার ১৯ মে ২০২৪
রোববার ১৯ মে ২০২৪
নালিতাবাড়ীতে শস‍্য কর্তন ও মাঠ দিবস
নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি
প্রকাশ: রোববার, ৫ মে, ২০২৪, ৬:১৩ পিএম | অনলাইন সংস্করণ
”রাখব মাটি উর্বর ফসলে হবো স্বনির্ভর” এই স্লোগান কে সামনে রেখে মৃত্তিকা সম্পদ উন্নয়ন  ইসষ্টিটিউট, আঞ্চলিক কার্যালয়, জামালপুর কর্তৃক নালিতাবাড়ী উপজেলার কলসপাড় ইউনিয়নের পাঁচগাঁও গ্রামে, মাটি পরীক্ষা ভিত্তিক সুষম সার ব্যবহারের উপর প্রায়গিক ট্রায়ালের উপর শষ্য কর্তন ও কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৫ মে) দুপরে উপজেলার পাঁচগাঁও এলাকায় কৃষি অফিসের উদ‍্যোগে মাঠ দিবসের আয়োজন করা হয়। 

মাঠ দিবসে বক্তব্য রাখেন, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইষ্টিটিউটের আঞ্চলিক কার্যালয় জামালপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আ.খ.ম  মুর্শেদুর রহমান, আঞ্চলিক গবেষনাগারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডক্টর হাবিবুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াদুদ, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মওদুদ আহাম্মেদ, বাংলাদেশ পরমানু গবেষনা কেন্দ্র (বিনা) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ফরহাদ হোসেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা সোহাগ, কলসপাড় ইউপির সাবেক চেয়ারম্যান রিয়াজুল ইসলাম, চাঁদগাঁও মৃত্তিকা কৃষি ক্লাবের সভাপতি খন্দকার আব্দুল আলীম প্রমূখ।

সভায় বক্তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক একটুকরো জমি অনাবাদি না রেখে চাষাবাদের আওতায় আনার পাশা পাশি মাটি পরীক্ষা করে সে অনুযায়ী  জমিতে সার প্রয়োগ করতে হবে। এতে মাটির স্বাস্থ্য ভালো থাকবে। পোকামাকড় রোগবালাই এর আক্রমন কম হবে। ফসল উৎপাদনে খরচ কম হবে, ফলন হবে বেশী। বক্তারা আরো বলেন টেকসই ফসল উৎপাদন বৃদ্ধিতে মাটির অনুর্বরতা রোধে মাটি পরীক্ষা করে সার প্রদানের বিকল্প নেই। মাটি পরীক্ষা করে সার দিলে ফসলের ফলন গড়ে ১৫ থেকে ২০% বৃদ্ধি পায়।
এসময় স্থানীয় কৃষান-কৃষানীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
ফোন : ০২-৪৮৮১১০৬১-৩, ই-মেইল : thebdbulletin@gmail.com
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত