<
বুধবার ২৪ জুলাই ২০২৪ ৯ শ্রাবণ ১৪৩১
বুধবার ২৪ জুলাই ২০২৪
রাজধানীর বিভিন্ন সড়ক আন্দোলনকারীদের দখলে
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১০ জুলাই, ২০২৪, ২:০৬ PM
সরকারি চাকরিতে কোটা ব্যবস্থার সংস্কারের দাবিতে আজ বুধবার (৮ জুলাই) সকাল-সন্ধ্যা সর্বাত্মক ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে সড়কে নেমেছেন কোটাবিরোধী আন্দোলনকারীরা।

‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ ব্যানারে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে মঙ্গলবার বিরতি দিয়ে তৃতীয় দিনের মতো বাংলা ব্লকেড কর্মসূচিতে ‘সকাল-সন্ধ্যা সর্বাত্মক অবরোধে’ নামেন তারা। সকাল ১১টা থেকে রাজধানীর শাহবাগ ও সায়েন্সল্যাব মোড় ব্লক করেন শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা। পরে আন্দোলনকারীরা পুলিশের ব্যারিকেড ভেঙে একে একে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ব্লক করতে থাকেন।

বেলা পৌনে ১২টা দিকে শিক্ষার্থীরা শাহবাগ মোড় থেকে দুটি ভাগে বিভক্ত হয়ে ফার্মগেট-মহাখালীর দিকে যেতে থাকে। আরেকটি দল মৎস্য ভবন-জিপিও’র দিকে যেতে থাকেন। সোয়া ১২টা পর্যন্ত মৎস্যভবন, গুলিস্তান জিপিও, চানখানরপুল, নীলক্ষেত, ইন্টারকন্টিনেন্টাল, বাংলামোটর ও ফার্মগেট মোড়সহ অন্তত ১০টি প্রধান সড়ক ব্লক করা হয়েছে।
সকাল থেকে আগারগাঁওয়ের চার রাস্তার মোড়ে ‘বাংলা ব্লকেড’ করেছেন কোটাবিরোধী আন্দোলনকারীরা। সেখানে তারা গান ও  স্লোগানে বিক্ষোভ করেন। এছাড়া মেট্রোরেলের পিলার গুলো ব্যবহার করে রাস্তা জুড়ে লম্বালম্বি দড়ি টানিয়ে দেন। মিরপুর থেকে বিজয় সরণি ও আগারগাঁও থেকে শ্যামলী সড়কটিতে চলাচল করা গাড়িগুলোকে ফিরিয়ে দিচ্ছেন তারা। আন্দোলনকারীরা অধিকাংশ শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এছাড়াও আশপাশ এলাকার বিভিন্ন কলেজ ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও উপস্থিত হয়েছেন।

আগারগাঁও ব্লক হওয়ার খবরে মিরপুর থেকে মতিঝিল ও যাত্রাবাড়ীগামী বাসগুলো মিরপুর-১০ নম্বর মোড় থেকেই ঘুরিয়ে নিচ্ছে। অনেক বাস মিরপুর-১২ এর স্ট্যান্ড থেকেই ছাড়ছেন না। এতে প্রত্যেকটি মোড়ে যাত্রীরা বাস সংকটের কারণে দীর্ঘ সময় ধরে ভোগান্তিতে পড়ছেন।

সড়ক দখল করে মিছিলে আন্দোলনকারীরা ‘দফা এক, দাবি এক’, ‘কোটা নট কামব্যাক’, ‘মুক্তিযুদ্ধের বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘কোটা না, মেধা? মেধা! মেধা!’, ‘ছাত্র সমাজের অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন’, ‘বাংলা ব্লকেড সফল করো!’, ‘সারা বাংলা অবরোধ, অবরোধ, অবরোধ’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন। অবরোধে অংশ নেওয়া শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান লেখা হেডব্যান্ড মাথায় পরেন। অনেকের হাতে রয়েছে জাতীয় পতাকা। আবার কেউ কেউ জাতীয় পতাকা বেঁধেছেন মাথায়।
সড়কের পরিস্থিতি বিষয়ে ডিএমপি মিডিয়া এবং জনসংযোগ বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলেন, ‘বাংলা ব্লকেডের বিষয়ে সকাল থেকে সতর্ক অবস্থানে পুলিশ। মানুষ ও যান চলাচল স্বাভাবিক রাখতে মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। কেউ যাতে অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি করতে না পারে সেজন্য যথেষ্ট প্রস্তুতি নেওয়া হয়েছে।’
« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
মোবাইল : ০১৪০৪-৪০৮৪৫২, ই-মেইল : thebdbulletin@gmail.com.
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত