<
  ঢাকা    শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
মিশিগানে ভিনদেশিদের নজর কেড়েছে বাঙালি কালচার
মিশিগান (যুক্তরাষ্ট্র) প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২, ৮:৫০ পিএম | অনলাইন সংস্করণ
বাঙালির ঐতিহ্যবাহী পোশাক লুঙ্গি, পাঞ্জাবি, গামছা এবং রিকশা ভিনদেশিদের নজর কেড়েছে। হ্যামট্রামিক সিটি আয়োজিত লেবার ডে-এর প্যারেডে এসব পোশাক পড়ে নেচে-গেয়ে অংশ নেন স্থানীয় বাংলাদেশি প্রবাসীরা। এ সময় অন্য দেশের নাগরিকরা কৌতূহল দৃষ্টিতে তাদের দিকে তাকিয়ে থাকেন।

যুক্তরাষ্ট্রের মূলধারায় দেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে পরিচিত করাতেই বাংলাদেশিরা এই প্যারেডে অংশ নেন। গত সোমবার (৫ সেপ্টেম্বর) লেবার ডে এবং হ্যামট্রামিক সিটির ১০০ বছর উপলক্ষে এটি অনুষ্ঠিত হয়।

হ্যামট্রামিক সিটির বিভিন্ন জাতিগোষ্ঠির হাজারো মানুষ তাদের নিজস্ব কৃষ্টিকালচার ও ঐতিহ্য নিয়ে প্যারেডে উপস্থিত হন। এ সময় শহরের জোসেফ কম্পাউন্ডের পুরো এলাকায় এক অভাবনীয় দৃশ্য ফুটে উঠে।

প্যারেডে বাংলাদেশিরা লুঙ্গি, পাঞ্জাবি, ও গামছা পড়ে উৎসবমুখর পরিবেশে অংশ নেন। তাদের বহরের গাড়ির সামনে এবং অনেকের হাতে ছিল লাল সবুজের পতাকা। নারীরা নানা রঙের শাড়ি পরে প্যারেডে আসেন। শহরের হলবক্স পয়েন্ট থেকে জোসেফ কম্পাউন্ড প্যারেডের মঞ্চের সামনে যাওয়ার সময় তারা নেচে-নেচে গেয়েছেন দেশের গান। বাজিয়েছেন বাঁশি।

বন্যা ও তার সহকর্মী এক মার্কিন নাগরিক বাংলাদেশি জনপ্রিয় বাহন রিকশা চালিয়ে হাজির হন প্যারেডে। এসময় ভিনদেশিরা কৌতূহল নিয়ে তাকিয়ে দেখেন বাংলাদেশিদের ঐতিহ্য ও কৃষ্টিকালচারের দিকে। এদিকে মিশিগানে যে হিন্দু বাঙালি কমিউনিটি রয়েছে, বিষয়টি জানান দিতে কীর্তন গেয়ে প্যারেডে উপস্থিত হন দূর্গা টেম্পলের সদস্যরা।

প্যারেডে অংশ নেওয়া মুনা বললেন, এটা আমরা একত্রিত হয়ে করেছি। দলবল, কোনো সংগঠন, কোনো কিছু না, আমরা শুধু বাংলাদেশি।

পূর্ণিমা বলেন, বাংলাদেশকে এভাবে সবার সামনে তুলে ধরতে পেরে ভালো লাগছে।

হ্যামট্রামিক সিটির কাউন্সিলম্যান নাঈম চৌধুরী বলেন, নিজের দেশকে অন্য জাতির কাছে তুলে ধরতে বাংলাদেশের ঐতিহ্যবাহী পোশাক লুঙ্গি, পাঞ্জাবি ও গামছা পরে এসেছি।

-বাবু/এসআর
« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
ফোন : ০২-৪৮৮১১০৬১-৩, ই-মেইল : thebdbulletin@gmail.com
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত