<
  ঢাকা    শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪
বিশ্বকাপ ঘিরে বরিশালে পতাকা বিক্রির হিড়িক
জিহাদ রানা, বরিশাল
প্রকাশ: শনিবার, ১২ নভেম্বর, ২০২২, ৬:৫৬ পিএম | অনলাইন সংস্করণ
কদিন পরেই শুরু হতে যাচ্ছে জনপ্রিয় ফুটবলের সবচেয়ে বড় আসর কাতার বিশ্বকাপ-২২। দেশব্যাপি কোটি কোটি ফুটবলপ্রেমি দর্শক তাকিয়ে আছে এবারের আসরের উদ্ধোধনী অপেক্ষার প্রহর গুনছে।

এদিক থেকে একসময়ে বিভাগীয় শহর বরিশালে যে ক্রিড়ামোদি দর্শক দেশীয় ফুটবলে মোহামেডান-আবাহনী ছাড়া বিশ্ব অঙ্গনে আর্জেটিনা ও ব্রাজিলের ভক্ততায় ছিল তা অনেকেই এখন বয়সের ভাড়ে ও বিভিন্ন ব্যাস্থতার কারণে এখন আর তারা আগের মত পাড়া-মহল্লায় সেরকম উম্মাদনায় সময় দিতে পারছে না। এছাড়া বর্তমান প্রজন্ম কোচিং ও মোবাইল-ইন্টারনেট, গেমসহ বিভিন্ন চ্যাটিংয়ে ব্যাস্থ হয়ে পড়ায় খেলা-ধুলায় তাদের মন-মানসিকতা অনেকটা আকর্ষন নেই। শুধু একমাত্র ক্রিকেট খেলা হলে নগরীর কতিপয় যুবক দর্শক চোখে পড়ে তাও যদি বাংলাদেশ দল সফলতা অর্জন করে।

এছাড়া ফুটবলের প্রতি তেমন আনন্দ চোখে দেখা যায় না। অন্যদিকে দেশীয় ফুটবল লীগ খেলায় আবাহনী ও মোহামেডানের খেলায় যে ধরনে পূর্বে রেডিওতে ধারা বর্ননা কড়া হত তা না থাকার কারণেই এবং বরিশালের পাড়া-মহল্লায় খেলা-ধুলার মাঠ সংকট, স্থানীয় ফুটবল লীগ ঠিকমত না হওয়ার কারনে বরিশালে বর্তমান প্রজন্ম অনেকটাই খেলা-ধুলার আনন্দ-উম্মাধনা থেকে দিন দিন হারিয়ে যাচ্ছে বলেই ত্রিড়ামোদিরা মনে করছেন। বিশ্বকাপ ফুটবল পতাকা বিক্রয়কারী মো. শাহাদৎ হোসেন বেশ কয়েকটি বিশ্বকাপ ফুটবল উদ্ধোধনী অনুষ্ঠানের কম পক্ষে ১৫ থেকে ২০ দিন পূর্বে ঢাকা রায়ের বাজার থেকে বরিশালে পতাকা বিক্রি করতে আসেন।

শাহাদৎ হোসেন নগরীর বিবির পুকুর পাড় পতাকা বিক্রয়ের সময় বলেন, গত ফুটবল বিশ্বকাপে বরিশালে পতাকা বিক্রি করতে এসে যেধরনের ফুটবল প্রেমি দর্শক ও পতাকাক্রয়কারী দর্শক দেখেছেন এবছর ৮দিন হয়েছে তাতে আগের মত তেমন পতাকাক্রয়কারী ফুটবল ভক্ত দর্শক চোখে এখনও পড়েনি। এ ব্যাপারে শাহাদৎ হোসেন মনে করেন, এখনও একটি ক্রিকেট বিশ্বকাপ খেলা হচ্ছে অধিকাংশ যুবক শ্রেনির ক্রিড়ামোদি দর্শক ওদিকে ঝুঁকে আছে। ক্রিকেট ফাইনলা হয়ে গেলে হয়ত বাকি দিনগুলোতে পতাকা বিক্রির সংক্ষা বাড়তে পারে বলে ধারণা করছেন।

বরিশালে কোন দলের পতাকা ক্রয়কারী দর্শক অছে জানতে চাইলে সে বলে এখন পর্যন্ত যত পতাকা বিক্রি হয়েছে তাতে আর্জেটিনার পতাকা বেশি বিক্রি হচ্ছে। তার পরেই রয়েছে ব্রাজিল, ইংল্যান্ড, জার্মানী, স্পেন, সৌদির পতকা বিক্রি করছেন। এখানে তিনি বলেন, আর্জেটিনা ও ব্রাজিলের ১২ ফুট দৈর্ঘ পতাকা ১২০০ টাকা, বাকি বিভিন্ন দেশের ৫ ফুট দৈর্ঘ পতাকা ১৫০ টাকা দরে বিক্রি করছেন। শাহাদৎ আরো বলেন, প্রথম কয়েকদিন ১ হাজার থেকে দেড় হাজার টাকার পতাকা বিক্রি হলে এখন বিক্রির পরিমান বেড়ে ৩ হাজার টাকায় উঠেছে সামনে বিক্রি বাড়তে পারে বলে মনে করছেন। এছাড়া বরিশালের বর্তমান প্রজন্ম ফুটবলের চেয়ে ক্রিকেট খেলার দিকে বেশি ধাপিত হয়ে পড়ায় আগের মত ফুটবলের প্রতি তাদের আকর্ষন আগ্রহটা কমে গেছে।

বরিশাল নগরীর ত্রিশ গোডাউন এলাকার বেশ কয়েকজন শিক্ষার্থী মো. ফায়েম, মো. ঈমন, রাজা ,হৃদয়, জিলান ও আহাদ প্রতি বছরের মত এবছর তারা ব্রাজিলের সমর্থক মিলে ৩০ ফুট দৈর্ঘ একটি ব্রাজিলে পতাকা কয়েকটি ব্যাবসা প্রতিষ্ঠানের উপর টাঙিয়ে দিয়েছে। এসময় তারা বলেন, আগেরমত তারাও বিশ্বকাপ ফুটবল শুরুর পূর্বে তাদের যে বিশাল গ্রুপ ছিল এখন আর নেই। তারা বর্তমানে বিভিন্ন কাজে ও মোবাইলে জড়িয়ে পড়ায় ঠিকমত এই আনন্দে শরিক হতে আসে না।

বাবু/জেএম

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
ফোন : ০২-৪৮৮১১০৬১-৩, ই-মেইল : thebdbulletin@gmail.com
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত