<
  ঢাকা    সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩
সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩
মুনাফা বেড়েছে ম্যারিকোর
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩, ৮:৪৬ পিএম | অনলাইন সংস্করণ
২০২২-২৩ অর্থবছরের তৃতীয় প্রান্তিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩০ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ২৭ পয়সা। 

গত বছরের ১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত তিন মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ চিত্র দেখা গেছে। 

ডিএসইর তথ্য মতে, ২০০৯ সালে তালিকাভুক্ত কোম্পানি ম্যারিকোর এপ্রিল থেকে ৩১ ডিসেম্বর অর্থাৎ তিন প্রান্তিকে ইপিএস দাঁড়িয়েছে ৯৪ টাকা ৪৫ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ৯০ টাকা ৮ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় মুনাফা বেড়েছে ৪ টাকা ৩৮ পয়সা।

এর মধ্যে তৃতীয় প্রান্তিক অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর সময়ে ইপিএস দাঁড়িয়েছে ৩০ টাকা ৯৩ পয়সা। যা ২০২১ সালের একই সময়ে ছিল ২৭ টাকা ৩৫ পয়সা। কোম্পানির মুনাফা বাড়ায় তিন প্রান্তিকে প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৮৪ টাকা ৮১ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ৮২ টাকা ৪ পয়সা।

বর্তমানে কোম্পানিটির ৩ কোটি ১৫ লাখ শেয়ার রয়েছে। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে কোম্পানির ৯০ শতাংশ শেয়ার। বাকি ১০ শতাংশ শেয়ারের মধ্যে সাড়ে ৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর হাতে, ২ শতাংশ বিদেশি এবং দেড় শতাংশ শেয়ার রয়েছে দেশি সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

সর্বশেষ ২০২১-২২ অর্থবছরে কোম্পানি কর্তৃপক্ষ শেয়ারহোল্ডারদের ৮০০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। অর্থাৎ শেয়ার প্রতি ৮০ টাকা মুনাফা দিয়েছে। তার আগের বছর দিয়েছিল ৯০ টাকা করে।

বাবু/এসআর
« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
প্রধান উপদেষ্টা সম্পাদক : প্রফেসর ড. হারুন-অর-রশিদ
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
ফোন : ০২-৪৮৮১১০৬১-৩, ই-মেইল : thebdbulletin@gmail.com
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত