<
  ঢাকা    বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
দুশ্চিন্তা দূর করতে যেসব খাবার খেতে পারেন
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশ: রোববার, ২৯ জানুয়ারি, ২০২৩, ৪:৩৯ পিএম | অনলাইন সংস্করণ
প্রতিদিনের অসংখ্য চাপ আমাদের মস্তিষ্ককে দুর্বল করে দেয়। হাজারটা দুশ্চিন্তা ঘিরে থাকে প্রতিনিয়ত। দুশ্চিন্তার এই অনুভূতি আমাদের মস্তিষ্কের কোষকে সঠিকভাবে কাজ করতে দেয় না। যে কারণে কাজে মনোযোগ দিতে সমস্যা, স্মৃতিশক্তি দুর্বল হয়ে যাওয়া, মাথা ব্যথা ইত্যাদি সমস্যা দেখা দেয়।

কিছু খাবার আমাদের মস্তিষ্কের জন্য পুষ্টির জোগান দেয়। সেগুলো দুশ্চিন্তা দূর করতে কাজ করে। সেইসঙ্গে সেসব খাবার খেলে মস্তিষ্কের গুড হরমোন যেমন এন্ডোরফিন, ডোপামাইন, সেরোটোনিন ক্ষরণ হয়। এতে মেজাজ ফুরফুরে থাকে। সেইসঙ্গে শরীরে ক্ষতিকর প্রভাব কমায় এসব খাবার। ফলে দুশ্চিন্তা অনেকটাই কমে যায়। চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো দুশ্চিন্তা দূর করতে কাজ করে-

পালংশাক ও কমলা

কমলা হলো ভিটামিন সি এর অন্যতম উৎস। এটি আমাদের শরীরকে আয়রন শোষণে সাহায্য করে। অতিরিক্ত দুশ্চিন্তা করলে ক্ষতি হয় ডিএনএ- এর। নিয়মিত কমলা খেলে সেই ক্ষতি থেকে রক্ষা পাওয়া যায়। সেইসঙ্গে এই ফল খেলে তা শরীরে সেরোটোনিন বাড়িয়ে দিতে পারে। এদিকে পালংশাকে রয়েছে অ্যান্টি স্ট্রেস উপাদান। ফলে নিয়মিত এই শাক খেলে দুশ্চিন্তা দূর হয়। এই দুই খাবার প্রতিদিনের তালিকায় রাখতে চেষ্টা করুন।

কলা

নিয়মিত কলা খাওয়ার আছে অনেক উপকারিতা। এটি পুষ্টিকর একটি ফল। কলা খেলে শরীরে দ্রুত শক্তি পাওয়া যায়। এই ফল মস্তিষ্কের জন্যও উপকারী। নিয়মিত কলা খেলে শরীরে সোরোটোনিন হরমোন ক্ষরণ হয়। যে কারণে এটি দ্রুত মন ভালো করতে পারে। তাই আপনার প্রতিদিনের খাবারের তালিকায় রাখতে পারেন এই উপকারী ফল।

চকোলেট

চকোলেট খেতে কে না পছন্দ করে! সুস্বাদু এই খাবার আমাদের মস্তিষ্কের জন্যও খুব উপকারী। মস্তিষ্কের জন্য ক্ষতিকর হরমোন কর্টিসল হরমোনের ক্ষরণ কমাতে কাজ করে চকোলেট। তাই নিয়মিত চকোলেট খেলেমাথা ব্যথা কমে এবং মস্তিষ্কের চলন ক্ষমতা, মনোযোগ দেওয়ার ক্ষমতা বাড়ে। তবে এটি যেন অন্তত আশি শতাংশ ডার্ক চকোলেট হয় সেদিকে খেয়াল রাখবেন।

দুধ

আমাদের সার্বিক সুস্থতার জন্য দুধ পান করা জরুরি। এতে আছে পর্যাপ্ত প্রোটিন ও ক্যালসিয়াম। সেইসঙ্গে আরও আছে ভিটামিন ডি। তাই এসব জরুরি উপাদানের ঘাটতি দূর করতে নিয়মিত দুধ পান করতে হবে। উপকারী এই পানীয় আমাদের মস্তিষ্ক ভালো রাখতেও কাজ করে। নিয়মিত দুধ পান করলে তা আপনাকে দুশ্চিন্তা থেকে দূরে রাখবে।

বাবু/পিকু


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
ফোন : ০২-৪৮৮১১০৬১-৩, ই-মেইল : thebdbulletin@gmail.com
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত