<
  ঢাকা    রোববার ১৯ মে ২০২৪
রোববার ১৯ মে ২০২৪
২৪ আইনজীবীর আগাম জামিন
বিনোদন ডেস্ক
প্রকাশ: সোমবার, ১০ এপ্রিল, ২০২৩, ৪:১৪ পিএম | অনলাইন সংস্করণ
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) ইফতার ও দোয়া মাহফিলে হামলা, ভাঙচুর, হুমকি ও প্রাণনাশের চেষ্টার অভিযোগে করা মামলায় ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, রুহুল কুদ্দুস কাজলসহ ২৪ আইনজীবী আগাম জামিন পেয়েছেন। আজ সোমবার তারা সশরীরে হাজির হয়ে আগাম জামিনের আবেদন জানালে বিচারপতি ইকবাল কবির ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের বেঞ্চ তাদের জামিন মঞ্জুর করেন। তাদের পক্ষে জামিন শুনানি করেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী।

ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ছাড়া জামিন পাওয়া আইনজীবীরা হলেন—ব্যারিস্টার কায়সার কামাল, অ্যাডভোকেট গাজী মো. কামরুল ইসলাম সজল, অ্যাডভোকেট শাহ আহমদ বাদল, অ্যাডভোকেট মাহবুবুর রহমান খান, অ্যাডভোকেট মাহফুজ বিন ইউসুফ, ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান, ব্যারিস্টার মাহাদিন চৌধুরী, অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল, অ্যাডভোকেট কামরুল ইসলাম, অ্যাডভোকেট ইউনুস আলী রবি, অ্যাডভোকেট কাজী মোস্তাফিজুর রহমান আহাদ, অ্যাডভোকেট মির্জা আল মাহমুদ, ব্যারিস্টার মেহেদী হাসান, অ্যাডভোকেট নূরে আলম সিদ্দীকী সোহাগ, অ্যাডভোকেট নজরুল ইসলাম ছোটন, অ্যাডভোকেট মহসিন কবির রকি, অ্যাডভোকেট ফয়সাল সিদ্দীকি, অ্যাডভোকেট সফিউল আলম সপু, অ্যাডভোকেট মো. শহিদুল ইসলাম, অ্যাডভোকেট মনজুরুল আলম সুজন, ব্যারিস্টার রেদওয়ান আহমদ রানজিব ও  অ্যাডভোকেট মো. ইসা।

এর আগে রোববার ২৪ আইনজীবীর নাম উল্লেখসহ অজ্ঞাত ৫০ থেকে ৬০ জন বিএনপিপন্থি আইনজীবীর নামে মামলা করা হয়। শাহবাগ থানায় এজাহার দায়ের করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রশাসনিক কর্মকর্তা রবিউল হাসান।

মামলায় বলা হয়, বৃহস্পতিবার (৬ এপ্রিল) বিকেলে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি ও সম্পাদক প্রার্থীর নেতৃত্বে এ হামলা চালানো হয়।

অভিযোগ রয়েছে, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির উত্তর ও দক্ষিণ হলে আয়োজিত এ ইফতার মাহফিলে টেবিল ও চেয়ার ভাঙচুর করেন বিএনপিপন্থি আইনজীবীরা। ২৪ জনসহ আরও ৫০ থেকে ৬০ জন আইনজীবী এবং কয়েকজন বহিরাগত হঠাৎ সাজাপ্রাপ্ত তারেক রহমান ও জামায়াতের নাম নিয়ে স্লোগান দিয়ে মিছিলসহ প্রথমে সমিতির ২ নম্বর হলরুম এবং পরে ১ নম্বর হলরুমে প্রবেশ করে ইফতার অনুষ্ঠানের প্রধান বিচারপতির নামসংবলিত সব ব্যানার ছিঁড়ে ফেলেন। এ ছাড়া আইনজীবী সদস্যদের জন্য সংরক্ষিত আসনের চেয়ার-টেবিল ভেঙে ও কাপড় উপড়ে ফেলে সব সমিতি ভবনে একটি অরাজক অবস্থার সৃষ্টি করেন। এ সময় ওই আসামিদের বেআইনি কর্মকাণ্ডে বাধা দিতে গেলে তারা সমিতির সদস্য অ্যাডভোকেট রকিবুল ইসলাম, অ্যাডভোকেট পানু খান ও অ্যাডভোকেট মো. শাহনেওয়াজসহ অন্য আইনজীবীদের ধাক্কা দিয়ে ফেলে আহত করেন।

অ্যাডভোকেট রকিবুল ইসলামকে ১২ নম্বর আসামি অ্যাডভোকেট নূরে আলম সিদ্দীকী সোহাগ প্রাণে হত্যার উদ্দেশ্যে কাঠের লাঠি দিয়ে মাথায় আঘাত করতে গেলে ভিকটিম হাত দিয়ে ঠেকানোর সময় তার ডান হাত মারাত্মক রক্তাক্ত হয়। তখন আসামিরা সাধারণ আইনজীবীদের ইফতার অনুষ্ঠানে অংশ নিতে নিষেধ করেন এবং ইফতার অনুষ্ঠানে অংশ নিলে প্রাণনাশের হুমকি দিয়ে তারা ঘটনাস্থল ত্যাগ করে।

এরপর বিকেল ৫টা ১০ মিনিটে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক সমিতির আমন্ত্রণে ইফতার অনুষ্ঠানে যোগদানের জন্য সমিতির নিচতলার সিঁড়ি দিয়ে দ্বিতীয় তলায় ওঠার সময় আসামিরা তাকে গালাগাল করেন এবং ৭ নম্বর আসামি অ্যাডভোকেট ইউনুস আলী রবি ১, ২, ৩ ও ৪ নম্বর আসামির নির্দেশে তার দিকে পানিভর্তি বোতল ছুড়ে মেরে সমিতির ভাবমূর্তি ক্ষুণ্ণসহ ফৌজদারি অপরাধ করেন।

সমিতির সাধারণ আইনজীবীরা আশঙ্কা করছেন, আসামিরা যে কোনো সময় সংগঠিত হয়ে আরও বড় কোনো অঘটন ঘটিয়ে সাধারণ আইনজীবীদের পেশাগত এ পবিত্র স্থানে ব্যাপক জানমালের ক্ষয়ক্ষতিসহ যে কোনো ধরনের বড় ক্ষতি করতে পারেন।

ঘটনার পর ইফতার শেষ করে সবাই ক্লান্ত হয়ে পড়ায় এবং পরদিন শুক্রবার (৭ এপ্রিল) সমিতির অফিস বন্ধ থাকায় সমিতির নির্বাচিত নেতা ও সিনিয়র সদস্যদের এ ঘটনা সম্পর্কে আলাচনা করে মামলা দায়ের করতে বিলম্ব হয়।

বাবু/পিকু
« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  আইনজীবী   জামিন  







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
ফোন : ০২-৪৮৮১১০৬১-৩, ই-মেইল : thebdbulletin@gmail.com
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত