<
  ঢাকা    শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
বুস্টার ডোজ ছাড়া যেসব দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা
ভ্রমণ ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ২৮ জানুয়ারি, ২০২২, ২:৩৯ এএম আপডেট: ২৮.০১.২০২২ ১০:২৬ এএম | অনলাইন সংস্করণ

বিশ্বে করোনাভাইরাসের প্রাদুর্ভাব আবারো ঊর্ধ্বমুখী। করোনাভাইরাসের পাশাপাশি দ্রুতই ছড়িয়ে পড়েছে এর নতুন ধরন ওমিক্রন। এ অদৃশ্য ভাইরাসের প্রাদুর্ভাব এড়াতে অনেকেই ইতোমধ্যে দুই ডোজ টিকার আওতায় এসেছেন। কেউ কেউ হয়ত বুস্টার ডোজের অপেক্ষায়ও রয়েছেন। কিন্তু যদি নিকট ভবিষ্যতে আপনার বুস্টার ডোজ নেওয়ার সম্ভাবনা না থাকে আর এ সময়ের মধ্যে বিদেশ ভ্রমণের পরিকল্পনা থাকে, তাহলে তা পরিবর্তন করতে হবে। বিশ্বের বেশ কয়েকটি দেশ এরই মধ্যে প্রবেশের পূর্বশর্ত হিসেবে বুস্টার ডোজ নেওয়াকে বাধ্যতামূলক করেছে। এ তালিকায় রয়েছে ইউরোপের অনেক দেশ, যেগুলো কী-না অনেক দর্শনার্থীদের অবকাশ যাপন বা ছুটি কাটানোর অন্যতম পছন্দের জায়গা। সামনে এ তালিকা আরও বড় হওয়ার সম্ভাবনা রয়েছে।

করোনাভাইরাসের বুস্টার ডোজ ছাড়া যেসব দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা রয়েছে সেগুলো হলো-

*সংযুক্ত আরব আমিরাত
বুস্টার ডোজ না নেওয়া ভ্রমণকারীদের প্রবেশে নিষেধাজ্ঞা সবার আগে দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। গত ১০ জানুয়ারি থেকে দুবাইয়ে বুস্টার ডোজ না নেওয়া ব্যক্তিদের প্রবেশের অনুমতি মিলেনি। কারণ বুস্টার ডোজ ব্যতিত কাউকে টিকার আওতাভুক্ত বলে গণ্য করা হচ্ছে না।

*স্পেন
বর্তমানে দ্বিতীয় ডোজের টিকা নিলেই ভ্রমণকারীরা স্পেনে প্রবেশ করতে পারে। তবে আগামী ১ ফেব্রুয়ারি থেকে স্পেন শুধুমাত্র সেই ভ্রমণকারীদেরই দেশে প্রবেশের অনুমতি দেবে যারা গত ৯ মাস বা ২৭০ দিনের মধ্যে করোনাভাইরাস প্রতিরোধক টিকার আওতায় আসার প্রমাণ দেখাতে পারবে। যদি কেউ গত নয় মাসেরও আগে টিকার দ্বিতীয় ডোজ নিয়ে থাকে তাহলে তাদের জন্য বুস্টার ডোজ বাধ্যতামূলক। আর সেই বুস্টার ডোজ নিতে হবে ভ্রমণের ন্যুনতম ১৪ দিন বা দুই সপ্তাহের আগে। 

*ফ্রান্স
ফ্রান্সে টিকাপ্রাপ্ত ভ্রমণকারীদের অনুমতি থাকলেও যারা ৭ মাসেরও বেশি সময় আগে দুই ডোজের টিকা নিয়েছেন, তাদের প্রবেশের অনুমতি নেই। গত ১৫ জানুয়ারি থেকে ফ্রান্সে প্রবেশ করতে ৭ মাস আগে টিকার পূর্ণ ডোজের আওতায় আসা সব ভ্রমণকারীদের দেখাতে হচ্ছে বুস্টার ডোজ নেওয়ার প্রমাণ।

*গ্রিস
গত ৫ জানুয়ারি দেশটির স্বাস্থ্যমন্ত্রী থানোস প্লেভিরস ঘোষণা করেছিলেন, টিকার সনদপত্রের বৈধতার মেয়াদ থাকবে দ্বিতীয় ডোজ নেওয়ার পরের ৭ মাস। এ সময়ের মধ্যে যদি কেউ বুস্টার ডোজ না নেন তাহলে তাকে টিকার আওতাভুক্ত হিসেবে বিবেচনা করা হবে না। বর্তমানে শুধুমাত্র কোভিড নেগেটিভ রিপোর্ট দেখালেই গ্রিসে প্রবেশের জন্য অনুমতি মিললেও সামনে এ নিয়মে পরিবর্তন আসার জোর সম্ভাবনা রয়েছে।

*সুইজারল্যান্ড
সুইজারল্যান্ডে প্রবেশের জন্য ভ্রমণকারীদের দ্বিতীয় ডোজের টিকা নেওয়ার ৯ মাসের (২৭০ দিন) মধ্যে বুস্টার ডোজ নেওয়ার প্রমাণ সঙ্গে রাখতে হবে। কারণ দ্বিতীয় ডোজের ৯ মাসের মধ্যে বুস্টার ডোজ না নিলে টিকার পাসপোর্টের বৈধতা থাকবে না।

*নেদারল্যান্ডস
আগামী ১ ফেব্রুয়ারি থেকে সুইজারল্যান্ডের মত নেদারল্যান্ডসেও দ্বিতীয় ডোজের টিকা নেওয়ার ৯ মাসের (২৭০ দিন) মধ্যে বুস্টার ডোজ নেওয়ার প্রমাণা দেখে দেশে প্রবেশের অনুমতি দেওয়া হবে। কারণ টিকার পাসপোর্টের মেয়াদ থাকবে দ্বিতীয় ডোজের পরের ৯ মাস।

*বেলজিয়াম
দেশে প্রবেশের অনুমতির জন্য ভ্রমণকারীদের বুস্টার ডোজ নেওয়ার জন্য দ্বিতীয় ডোজের টিকা নেওয়ার পরের ৫ মাস অর্থাৎ ১৫০ দিন সময়সীমা বেঁধে দিয়েছে বেলজিয়াম। ১ অক্টোবরের আগে টিকার সম্পূর্ণ ডোজের আওতায় আসার পর যদি কেউ বুস্টার ডোজ না নিয়ে থাকেন, তাহলে আগামী ১ মার্চ থেকে তিনি আর বেলজিয়ামে প্রবেশ করতে পারবেন না।

*অস্ট্রিয়া
সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডসের মতো অস্ট্রিয়াতেও ভ্রমণকারীদের প্রবেশাধিকারের জন্য দ্বিতীয় ডোজের টিকা নেওয়ার ৯ মাসের (২৭০ দিন) মধ্যে বুস্টার ডোজ নেওয়ার বাধ্যবাধকতা ছিল। কিন্ত আগামী ১ ফেব্রুয়ারি থেকে সেই সময় নেমে এসেছে ৬ মাস অর্থাৎ ১৮০ দিনে।

এই দেশগুলো করোনাভাইরাসের প্রাদুর্ভাব এড়াতে 'নো বুস্টার, নো এন্ট্রি' মূলনীতি অবলম্বন করছে। এছাড়া দুই ডোজ টিকা নিলেও ইউরোপের অনেক দেশেই এখন মিলছে না প্রবেশের অনুমতি।
« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
ফোন : ০২-৪৮৮১১০৬১-৩, ই-মেইল : thebdbulletin@gmail.com
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত