<
  ঢাকা    সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩
সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩
বড়দিনের ছুটিতে বেড়ানোর পরিকল্পনা? যেতে পারেন ভারতের যেসব জায়গায়
বুলেটিন ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০২২, ১১:২১ পিএম | অনলাইন সংস্করণ

সামনেই বড়দিন। এখন থেকেই অনেকে বড়দিন উদযাপনের পরিকল্পনা শুরু করেছেন। কেউ নিজ শহরে থেকে বড়দিন উদযাপনের পরিকল্পনা করছেন, আবার কেউ কেউ নিত্যদিনের ঝামেলা থেকে মুক্তি পেতে দূরে কোথাও যেতে চাইছেন। যারা অল্প খরচে বিদেশে যেতে চাইছেন তারা ভারতের কয়েকটি জায়গা বেড়ানোর জন্য বেছে নিতে পারেন।

>>শিলং: 

উত্তর-পূর্ব ভারতের সেরা বড়দিন উদযাপনের জায়গা হচ্ছে মেঘালয়ের রাজধানী শিলং। এই শহরে খ্রিস্টান জনসংখ্যা সংখ্যাগরিষ্ঠ, যে কারণে প্রতি বছর মহা ধুমধাম করে শিলংয়ে বড়দিন উদযাপন হয়। বড়দিন উপলক্ষে গোটা শহর ও প্রতিটা চার্চ জমকালো সাজে সেজে ওঠে। চারিদিকে রঙ বেরঙের আলো, ক্রিসমাস ট্রি, স্যান্টাক্লজের মূর্তি, বেলুনে ভরে যায়। শিলং-এর রাস্তাঘাট, ফুটপাথ, দোকান, বাজার সবই নতুন সাজে আরও সুন্দর হয়ে ওঠে।

>>গোয়া :

ডিসেম্বরে ঘুরতে যাওয়ার সবচেয়ে সেরা জায়গা গোয়া। পার্টি, নাইট ক্লাবের জমজমাট পরিবেশ গোয়াতে সারা বছরই থাকে। কিন্তু বড়দিনের এবং নিউ ইয়ারের সময় গোয়া আরও সুন্দর হয়ে ওঠে। একদিকে যেমন লেট নাইট পার্টি, গান বাজনা আর উৎসব, অন্যদিকে তেমনই চার্চের ঘণ্টা ধ্বনি। গোয়ার প্রতিটা রাস্তা, দোকান, বাজার সেজে ওঠে রঙ বেরঙের আলোকসজ্জায়। স্থানীয় দোকানগুলিতে মেলে কেক, ডেজার্ট।

>>কেরালা :

বড়দিন উদযাপনে কেরালা যেতে পারেন। দক্ষিণ ভারতের সেরা বড়দিন উদযাপনের জায়গাদের মধ্যে অন্যতম কেরালা। বড়দিন উপলক্ষে গোটা রাজ্যই সেজে ওঠে রঙিন সাজে। ক্রিসমাস ট্রি, স্যান্টাক্লজের মূর্তি, রঙ বেরঙের আলোকসজ্জায় সেজে ওঠে চার্চ, বাড়ি, রাস্তা, শপিং মল, দোকান, বাজার।

>>পন্ডিচেরি :

বড়দিনে সময় পন্ডিচেরির সাজসজ্জা এবং আলোকসজ্জা দেখার মতো হয়। এই সমুদ্র উপকূলবর্তী শহরটি ক্রিসমাসের সময় জাকজমকপূর্ণ থাকে।  

>>শিমলা :

বহু পর্যটকই বড়দিনের সময়ে হাজির হন হিমাচল প্রদেশে। ডিসেম্বরের হাড় কাঁপানো ঠান্ডার মধ্যেই সেখানে মেতে ওঠেন বড়দিনের আনন্দে। ক্রিসমাসের সময় শিমলা একেবারে নতুন ভাবে সেজে ওঠে। তুষারপাত আর চারিদিকে সাদা বরফে ঢাকা শহরটির চারিদিক বড়দিনের সময় ঝলমল করে ওঠে। শিমলার মল রোডে বেশ কয়েকটি ব্রিটিশ-যুগের ক্যাফে এবং রেস্তোরাঁ রয়েছে, সেখানে সুস্বাদু খাবার উপভোগ করতে পারেন। টয় ট্রেনে চেপে শহরের নতুন রুপও উপভোগ করতে পারেন।

-বাবু/এ.এস
 
« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
প্রধান উপদেষ্টা সম্পাদক : প্রফেসর ড. হারুন-অর-রশিদ
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
ফোন : ০২-৪৮৮১১০৬১-৩, ই-মেইল : thebdbulletin@gmail.com
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত