<
শনিবার ২৭ জুলাই ২০২৪ ১২ শ্রাবণ ১৪৩১
শনিবার ২৭ জুলাই ২০২৪
কওমের পুরনো বাজার এখন জনপ্রিয় পর্যটন কেন্দ্র
বুলেটিন ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩, ৩:৫৯ PM

এক সময়ের পরিত্যক্ত বাজার এখন একটি সুন্দর পর্যটন গন্তব্যে পরিণত হয়েছে। ইরানের কেন্দ্রীয় কওম প্রদেশে ঐতিহাসিক বাজারটি অবস্থিত। পুরোপুরি পুনরুদ্ধার করে একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হয়েছে।

প্রাদেশিক পর্যটন প্রধান আলিরেজা আরজমান্দি বলেছেন, পুনরুদ্ধারের আগে বাজারের অনেক ব্যবসায়ীই দোকান বিক্রি করতে চাইছিল। কারণ তাদের পর্যাপ্ত গ্রাহক ছিল না। তাই গত বছর পুরানো সাফাভিদ-যুগের বাজারটিকে উন্নত করার জন্য ব্যবস্থা নেওয়া হয়।

আলিরেজা আরজমান্দি বলেন, এখনও পুরানো হস্তশিল্পের কারণে বাজারটি একটি ঐতিহ্যগত আকর্ষণ হিসেবে বিবেচিত হতে পারে। সেইসাথে এটি এমন একটি জায়গা যেখানে ভ্রমণকারীরা কওম থেকে স্যুভেনির এবং হস্তশিল্প সংগ্রহ করতে পারে। জায়গাটি পর্যটকদের কাছেও আকর্ষণীয়। কারণ এখানে অনেক বিস্মৃত হস্তশিল্প পাওয়া যায় বলে তিনি উল্লেখ করেন।

লবণাক্ত মরুভূমি, সোনার টিলা, চলমান বালি এবং জ্যাগড পর্বত সংলগ্ন কওম প্রদেশ হযরত-ই মাসুমেহ (রা.) এর মাজার এবং প্রধান প্রধান ধর্মীয় প্রতিষ্ঠানের (বিদ্যালয়) আবাসস্থল।

দর্শনার্থী এবং তীর্থযাত্রীরা শ্রদ্ধা জানাতে কওম ভ্রমণ করেন। এছাড়াও, এটি শিয়া পণ্ডিত এবং শিক্ষার্থীদের জন্যও একটি শীর্ষ গন্তব্য। সারা বিশ্ব থেকে জ্ঞানপিপাসুরা এখানকার মাদ্রাসায় ইসলামিক অধ্যয়ন শিখতে আসেন। আবার বিশিষ্ট ধর্মীয় বইয়ের দোকানগুলো পরিদর্শনে আসেন অনেকে।

কওমের অন্যতম দর্শনীয় প্রাকৃতিক স্থান হোজ-ই সোলতান। মরুভূমির মাঝখানে এটি একটি নজরকাড়া লবণের হ্রদ। দর্শনার্থীরা সহজেই এর অগভীর অংশে হাঁটতে পারে এবং লবণ থেকে তৈরি আকারগুলি উপভোগ করতে পারেন। তবে, হ্রদের কেন্দ্রস্থল বিপজ্জনক হতে পারে। কারণ এটি কর্দমাক্ত এবং সহজেই মানুষকে আটকাতে পারে।

সূত্র: তেহরান টাইমস।

বাবু/এ.এস

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  পর্যটন কেন্দ্র  







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
মোবাইল : ০১৪০৪-৪০৮০৫২, ০১৪০৪-৪০৮০৫৫, ই-মেইল : thebdbulletin@gmail.com.
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত