<
  ঢাকা    বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩
বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩
ডলার বিক্রির রেট আরও ১ টাকা বাড়াল বাংলাদেশ ব্যাংক
বুলেটিন ডেস্ক
প্রকাশ: বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২, ২:৩২ পিএম | অনলাইন সংস্করণ

কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে ডলার বিক্রির দর ১ টাকা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এ নিয়ে চলতি অর্থবছরের জুলাই থেকে এ পর্যন্ত ১০ বার ডলারের দাম বাড়াল বাংলাদেশ ব্যাংক।

গত সোমবার ডলারের রেট ৯৮ থেকে বাড়িয়ে ৯৯ টাকা করা হয়েছে বলে জানা গেছে। এর আগে গত নভেম্বরে রিজার্ভ থেকে ডলার বিক্রির রেট ১ টাকা বাড়িয়ে ৯৮ টাকা করা হয়েছিল। গত ১২ অক্টোবর ডলারের রেট ৯৬ থেকে বাড়িয়ে ৯৭ টাকা করেছিল কেন্দ্রীয় ব্যাংক।

সরকারি একটি ব্যাংকের ট্রেজারি বিভাগের কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, গত দুই সপ্তাহের বেশি সময় ধরে আমরা কেন্দ্রীয় ব্যাংক থেকে ৯৮ টাকা করে ডলার সংগ্রহ করেছিলাম। তবে সোমবার সেটি বাড়িয়ে ৯৯ করা হয়েছে। মঙ্গলবার এই রেটে প্রায় ১০ মিলিয়ন ডলার কেনা হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে।

সোমবার নতুন দামে ৯৮ মিলিয়ন বিক্রি করা হয়েছিল। মঙ্গলবার রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর কাছে ৬৭ মিলিয়ন ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, চলতি অর্থবছরে এ পর্যন্ত প্রায় ৫ মাসে রিজার্ভ থেকে ৬.৬০ বিলিয়ন ডলার বিক্রি করা হয়েছে। মঙ্গলবার দিনশেষে রিজার্ভ দাঁড়িয়েছে প্রায় ৩৩.৯৮ বিলিয়ন ডলার। ২০২১-২২ অর্থবছরে রিজার্ভ থেকে ৭.৬২ বিলিয়ন ডলার বিক্রি করা হয়েছিল।

কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ থেকে ডলার বিক্রির এই রেটটিকে বলছে 'বাংলাদেশ ব্যাংকের সেলিং রেট'। যে ১ টাকা বাড়ানো হয়েছে সেটিকে বলা হচ্ছে বাজারের সঙ্গে 'এডজাস্টমেন্ট'। এর আগে কেন্দ্রীয় ব্যাংকের সেলিং রেট বাড়লে সেটিকে 'টাকার অবমূল্যায়ন' বলে ধরা হতো।

-বাবু/এ.এস

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
প্রধান উপদেষ্টা সম্পাদক : প্রফেসর ড. হারুন-অর-রশিদ
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
ফোন : ০২-৪৮৮১১০৬১-৩, ই-মেইল : thebdbulletin@gmail.com
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত