<
শনিবার ২৭ জুলাই ২০২৪ ১২ শ্রাবণ ১৪৩১
শনিবার ২৭ জুলাই ২০২৪
কৃষ্ণচূড়ার লাল ফুলে রঙিন শ্রীমঙ্গলের প্রকৃতি
আতাউর রহমান কাজল, শ্রীমঙ্গল
প্রকাশ: শনিবার, ৬ মে, ২০২৩, ৪:৫৩ PM আপডেট: ০৬.০৫.২০২৩ ৪:৫৪ PM

পৃথিবীর সবচেয়ে সুন্দর গ্রীষ্মমণ্ডলীয় গাছের মধ্যে অন্যতম হলো কৃষ্ণচূড়া গাছ। কৃষ্ণচূড়া গাছ আকর্ষণীয়। গ্রীষ্মকালের সবচেয়ে দুর্দান্ত গাছের মধ্যে কৃষ্ণচূড়া অন্যতম একটি ফুলগাছ। গ্রীষ্মে কৃষ্ণচূড়া ফুল তার সৌন্দর্যের বার্তা জানান দেয় যখন প্রকৃতি প্রখর উত্তাপ ছড়ায়। আপন মহিমায় নিজেকে মেলে ধরে প্রকৃতিতে। তখন যে কারো মন-প্রাণ আর চোখে এনে দেয় মুগ্ধতা।

বৃক্ষজাতীয় উদ্ভিদ কৃষ্ণচূড়ার ইংরেজী নাম Flame Tree। এর বৈজ্ঞানিক নাম ডেলোনিক্স রেজিয়া ( Delonix regia)। এটি ফ্যাবেসি ( Fabaceae) পরিবারভুক্ত।  এই গাছ আগুনলাল ফুলের জন্য বিখ্যাত। বাংলাদেশ, ভারত, আফ্রিকা, হংকং, চীন, তাইওয়ান, ফ্লোরিডা, ক্যারাবিয়ান অঞ্চল ও টেক্সাসের রিও  গ্রান্ড উপত্যকায় পাওয়া যায়।

শ্রীমঙ্গল শহরের বিভিন্ন সড়ক, সড়কের দু'পাশে, বিভিন্ন অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, চা-বাগানসহ বিভিন্ন স্হানে লাল ফুলে ভরা কৃষ্ণচূড়ার গাছগুলো মাথা উঁচু করে দাড়িয়ে আছে। পথচারিরা এ দৃশ্য দেখে থমকে দাড়ান। উপভোগ করেন কৃষ্ণচূড়ার অপরুপ সৌন্দর্য। প্রকৃতির এই দৃষ্টিনন্দন ও নান্দনিক সৌন্দর্য মন-প্রাণে কিছুক্ষনের জন্য হলেও এনে দেয় প্রশান্তি।

শ্রীমঙ্গল শহরের বধ্যভুমি ৭১ থেকে বিটিআরআই পয়েন্ট পর্যন্ত চা-বাগানের সারি। মাঝ দিয়ে চলে গেছে আঁকা- বাকাঁ পীচ ঢালা  পথ। এ পথের দু'পাশে  একের পর এক কৃষ্ণচূড়ার  বড় বড় গাছ। দুর থেকে দেখা যায় এ গাছগুলোতে ফুটে আছে লাল ফুল। এ এক অপরুপ দৃশ্য। এ পথে চলাচলকারি পথচারি, পর্যটক-দর্শনার্থী, প্রকৃতিপ্রেমীরা ফুলে ফুলে ভরা এসব দৃশ্য দেখে হন মুগ্ধ। কেউ কেউ এখানে থেমে যান। ব্যস্ত হয়ে পড়েন ছবি তুলতে।

সরজমিন ঘুরে দেখা যায়, এসব স্হান ছাড়াও শ্রীমঙ্গল পৌরসভা ক্যাস্পাস, পল হ্যারিস ইন্টারন্যাশনাল স্কুল, ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়, পৌর সুপার মার্কেট, বিভিন্ন চা-বাগানে কৃষ্ণচূড়া গাছে রক্তলাল ফুল ফুটে আছে। গাছে গাছে ফুটে থাকা রক্তিম লাল ফুলগুলো সৃষ্টি করেছে এক বৈচিত্র্যময় পরিবেশ।

প্রতি বছর গ্রীষ্মের শুরুতে পথে-প্রান্তরে এমন মুগ্ধতা ছড়ায় কৃষ্ণচূড়া ফুল। সমহিমায় উজ্জ্বল হয়ে নিজেকে মেলে ধরে প্রকৃতিতে। যেন কৃষ্ণচূড়ার লাল রঙে রাঙিয়েছে প্রকৃতি।

শ্রীমঙ্গলের প্রাচীন বিদ্যাপীঠ ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অয়ন চৌধুরীর সাথে কথা হয় গতকাল দুপুরে। তিনি জানালেন, তার বিদ্যালয়ের চারদিকে ভবন। মাঝে একটি মাঠ।  এই মাঠের চারদিকে রয়েছে ৪টি কৃষ্ণচূড়া গাছ। এখন গাছগুলো রক্তিম লাল ফুলে ভরা। এ এক অভূতপূর্ব দৃশ্য। বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রাণ ভরে উপভোগ করে কৃষ্ণচূড়ার নজরকাঁড়া সৌন্দর্য।

-বাবু/এ.এস

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  কৃষ্ণচূড়া  







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
মোবাইল : ০১৪০৪-৪০৮০৫২, ই-মেইল : thebdbulletin@gmail.com.
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত