<
শনিবার ২৭ জুলাই ২০২৪ ১২ শ্রাবণ ১৪৩১
শনিবার ২৭ জুলাই ২০২৪
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্লাস্টিকের বিনিময়ে গাছ বিতরণ
কুবি প্রতিনিধি
প্রকাশ: শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩, ৭:২০ PM
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) হাল্টপ্রাইজ কমিটির উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে দুইটি প্লাস্টিক বোতলের বিনিময়ে বিভিন্ন চারা গাছ বিতরণ করা হয়। 

গত বুধবার (২২ নভেম্বর) দুপুর দুইটায় বিশ্ববিদ্যালয়ের ব্যাডমিন্টন কোর্টে প্রচারণার অংশ হিসেবে এই আয়োজনটি করা হয়েছে। এতে অংশগ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় ৩০০ জন শিক্ষার্থী।

এই বিষয়ে হাল্ট প্রাইজ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ডিরেক্টর সুমাইয়া কবির বলেন, 'যেহেতু হাল্ট প্রাইজে প্রতিযোগিতার সহ-আয়োজক জাতিসংঘের ১৭টি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) মধ্যে ৩ নং ও ১৫ নং লক্ষ্যমাত্রা দুইটিই সরাসরি পরিবেশের সুরক্ষার সাথে সংশ্লিষ্ট। সেই লক্ষ্যেই এই চারা গাছ বিতরণের উদ্যোগটি নেওয়া। আশা করি এখান থেকে গাছের চারা নেওয়া ৩০০ জন শিক্ষার্থী তাদের নিজেদের প্রাঙ্গনে এই গাছগুলো রোপন করে পরিচর্যা করবে। আমাদের প্রত্যাশা এর ফলে এই পৃথিবী আরেকটু সবুজ হবে।’ 

শিক্ষার্থীদের থেকে সংগ্রহকৃত প্লাস্টিকগুলো  নিয়ে তাদের পরবর্তী পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, ‘আমরা গাছের চারার বিনিময়ে যে প্লাস্টিক নিয়েছিলাম তা রি-সাইক্লিং প্রসেসে দিয়ে দিব। এতে করে প্লাস্টিক উৎপাদনের উপরেও চাপ কম পড়বে এবং পৃথিবী বিষাক্ত হওয়া থেকে রক্ষা পাবে।'









উল্লেখ্য, হাল্ট প্রাইজ হলো বিশ্বের সবচেয়ে বড় ব্যবসায়ী উদ্যোগ প্রতিযোগিতা। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম হাফিংটন পোস্ট অনুযায়ী এই প্রতিযোগিতাকে বলা হয় শিক্ষার্থীদের নোবেল পুরস্কার। এর আয়োজক হিসেবে যৌথভাবে রয়েছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের বিল ক্লিনটন ফাউন্ডেশন। প্রতিবছর সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আহ্বানে বিভিন্ন দেশের বহু শিক্ষার্থী একটি নির্দিষ্ট সমস্যার যুগোপযোগী ও পরিবেশবান্ধব সমাধানের উপর নতুন একটি ব্যবসায়ী উদ্যোগ বের করার লক্ষ্য নিয়েই কাজ করে থাকে।

হাল্টপ্রাইজ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় কমিটির এবারের লক্ষ্য এই প্রতিযোগিতায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের যে কটি দল অংশগ্রহণ করবে তাদেরকে সমন্বয় করে একটি পূর্ণাঙ্গ দল গঠন করা। যারা হাল্টপ্রাইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে একটি নির্দিষ্ট সমস্যার যুগোপযোগী ও পরিবেশবান্ধব সমাধান থেকে নতুন এক ব্যবসায়ী উদ্যোগ দাঁড় করাবে।
« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
মোবাইল : ০১৪০৪-৪০৮০৫২, ই-মেইল : thebdbulletin@gmail.com.
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত