<
  ঢাকা    শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪
অস্কারে এশিয়ার জয়জয়কার
বিনোদন ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩, ৯:২০ এএম | অনলাইন সংস্করণ
গতকাল বাংলাদেশ সময় ভোর ৬টায় যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসে ৯৫তম অস্কার আসর। চলচ্চিত্রের সম্মানজনক এই পুরস্কার আসরে যোগ দেন হলিউড তারকাদের পাশাপাশি বিভিন্ন দেশের তারকাশিল্পী, কলাকুশলীরা। রেড কার্পেট থেকে শুরু করে নানা আয়োজনে যেমন চমক দেখিয়েছেন অস্কার আয়োজকরা, তেমনি পুরস্কার অর্জনেও চমক দেখিয়েছে ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’।

সেরা অভিনেত্রী, সেরা সিনেমাসহ মোট সাতটি পুরস্কার নিজের করে নিয়েছে সিনেমাটি। এছাড়া এবারের আসরে সবার চোখ কপালে তুলে দিয়েছে ভারতীয় দুই সিনেমা। সেরা তথ্যচিত্র শর্ট ক্যাটাগরিতে পুরস্কার নিজের করে নিয়েছে ভারতের ‘দ্য এলিফ্যান্ট হুইসপার্স’ এবং সেরা মৌলিক গানের পুরস্কার জিতে নিয়েছে ‘আরআরআর’ সিনেমার ‘নাটু নাটু’ গানটি। যা ভারতীয় সিনেমার ইতিহাসে রীতিমতো রেকর্ড বলা চলে। ‘দ্য এলিফ্যান্ট হুইসপার্স’ সিনেমাটি প্রযোজনা করেছেন গুনিত মোঙ্গা এবং পরিচালনা করেছেন কার্তিকী গঞ্জালভেস। মানুষ ও হাতির মিষ্টি সম্পর্ক নিয়ে স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্রটি নির্মিত হয়েছে। এই দুই নারীর হাত ধরেই তামিল ভাষায় নির্মিত এই তথ্যচিত্রর অস্কার জয় নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রীসহ তারকা-কুশলীরা। পাশাপাশি প্রথম এশীয় হিসেবে অস্কারে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন মিশেল ইয়েয়োহ। ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ সিনেমায় তার অনবদ্য অভিনয়ের জন্য সেরার মুকুট পরলেন এই অভিনেত্রী।

এছাড়াও এবারের আসরে সেরা অভিনেতার পুরস্কার ঘরে তুলেছেন ব্রেন্ডন ফ্রেজার (দ্য হোয়েল), সেরা পার্শ্বঅভিনেতা কে হুই কুয়ান (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স), সেরা পার্শ্বঅভিনেত্রী জ্যামি লি কার্টিস (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স), সেরা পরিচালক ড্যানিয়েল কুয়ান ও ড্যানিয়েল স্নেইনার্ট (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স), সেরা মৌলিক আবহ সংগীত, অল কোয়াইট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট, সেরা কস্টিউম ডিজাইন ব্ল্যাক প্যান্থার : ওয়াকান্ডা ফরএভার, সেরা মেকআপ ও হেয়ারস্টাইল দ্য হোয়েল, সেরা মৌলিক চিত্রনাট্য এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স, সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য উইমেন টকিং, সেরা সাউন্ড :টপ গান ম্যাভেরিক, সেরা চলচ্চিত্র সম্পাদনা : এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স, সেরা প্রোডাকশন ডিজাইন অল কোয়াইট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট, সেরা ভিজ্যুয়াল ইফেক্টস অ্যাভাটার : দ্য ওয়ে ওব ওয়াটার, সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র অল কোয়াইট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট, সেরা অ্যানিমেটেড ফিচার গুইলারমো ডেল টরো’স পিনোশিও : গুইলারমো ডেল টরো, মার্ক গুস্তাফসন, গ্যারি উঙ্গার ও অ্যালেক্স বাল্কলে, সেরা তথ্যচিত্র ফিচার নাভালনি, সেরা লাইভ অ্যাকশন শর্ট অ্যান আইরিশ গুডবাই, সেরা তথ্যচিত্র শর্ট দ্য এলিফ্যান্ট হুইসপার্স এবং সেরা অ্যানিমেটেড শর্ট পুরস্কার ঘরে তুলেছে দ্য বয়, দ্য মোল, দ্য ফক্স অ্যান্ড দ্য হর্স।

বাবু/এ আর 
« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
ফোন : ০২-৪৮৮১১০৬১-৩, ই-মেইল : thebdbulletin@gmail.com
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত