<
শনিবার ২৭ জুলাই ২০২৪ ১২ শ্রাবণ ১৪৩১
শনিবার ২৭ জুলাই ২০২৪
চীনে বাংলাদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে সভ্যতার বিনিময় নিয়ে ফোরাম অনুষ্ঠিত
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২২ মার্চ, ২০২৩, ১:০১ AM
বেল্ট অ্যান্ড রোড উদ্যোগে অংশগ্রহণকারী দেশগুলোর জনগণের মধ্যে জনগণের বিনিময় ও বন্ধনকে আরও শক্তিশালী করার জন্য, বিভিন্ন সভ্যতার বিনিময় ও পারস্পরিক শিক্ষার প্রচার এবং সিল্ক রোডের মাধ্যমে সাংস্কৃতিক বিনিময় ও সহযোগিতার ক্ষেত্রে একটি নতুন অধ্যায় অব্যাহত রাখতে চীনে বাংলাদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে সভ্যতার বিনিময় নিয়ে ফোরাম অনুষ্ঠিত হয়েছে।

গত সোমবার বিকেলে ‘তারুণ্য শক্তির অবদান এবং সভ্যতার সংলাপ প্রচার’ এই থিম নিয়ে ফোরামটি চীনের বেইজিংয়ে চায়না সুং চিং লিং সায়েন্স অ্যান্ড কালচার সেন্টারের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়।

ফোরামটি যৌথভাবে আয়োজন করে চায়না এনজিও নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ, চায়না ভলান্টিয়ার সার্ভিস ফেডারেশন এবং বেইজিং বেল্ট অ্যান্ড রোড কো-অপারেটিভ কমিউনিটি। এ ছাড়াও ফোরামটি আয়োজন সহায়তা করে বেইজিং এনজিও নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ এবং চায়না সুং চিং লিং সায়েন্স অ্যান্ড কালচার সেন্টার ফর ইয়াং পিপল।

এ সময় বক্তব্য দেন চায়না কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিভাগের ভাইস মিনিস্টার চেন ঝউ, চায়না ভলান্টিয়ার সার্ভিস ফেডারেশনের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট সান ঝিচুন, চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিসের ভাইস প্রেসিডেন্ট লি শিকুই, এনজিও নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জের ডেপুটি সেক্রেটারি জেনারেল ওয়াং খ্য, উজবেকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং সাংহাই সহযোগিতা সংস্থার সাবেক মহাসচিব ভ্লাদিমির ইমামোভিচ নরভ, চীনে ইকুয়েডরের রাষ্ট্রদূত কার্লোস লারেয়া প্রমুখ।

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত চীনে অধ্যয়নরত আন্তর্জাতিক শিক্ষার্থী প্রতিনিধিরা ফোরামে সভ্যতাকে সমৃদ্ধ ও বর্ণময়, ক্রমাগত মানুষের অগ্রগতি এবং বিশ্ব শান্তি ও উন্নয়নকে উন্নীত করতে সভ্যতার মধ্যে বিনিময় এবং পারস্পরিক শিক্ষা নিয়ে কথা বলেন। তা ছাড়া যৌথভাবে বেল্ট অ্যান্ড রোড উদ্যোগে অংশগ্রহণকারী দেশগুলোর জনগণের মধ্যে পারস্পরিক বিনিময় ও বন্ধনকে উন্নীত করার ওপর গভীর আলোচনা করেন।

চীনে বেল্ট অ্যান্ড রোড উদ্যোগে অংশগ্রহণকারী দেশগুলোর কূটনীতিক, তরুণ প্রতিনিধি, স্কলার, আন্তর্জাতিক শিক্ষার্থী, উদ্যোক্তাদের প্রতিনিধি এবং চীনে জাতিসংঘের সংস্থার কর্মকর্তাসহ প্রায় ৩০০ প্রতিনিধি অফলাইন এবং অনলাইনের মাধ্যমে ফোরামে অংশগ্রহণ করেন।

বাবু/মম
« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  চীন   বাংলাদেশ   শিক্ষার্থী  







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
মোবাইল : ০১৪০৪-৪০৮০৫২, ই-মেইল : thebdbulletin@gmail.com.
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত