<
শনিবার ২৭ জুলাই ২০২৪ ১২ শ্রাবণ ১৪৩১
শনিবার ২৭ জুলাই ২০২৪
‘কালা’য় তৃপ্ত দর্শক, মুগ্ধতার নাম তৃপ্তি দিমরি
বিনোদন ডেস্ক
প্রকাশ: রবিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৩১ AM

দীর্ঘদিন ধরেই বলিউডে ভালোমানের চলচ্চিত্রের আকাল চলছে। অন্তত ভক্ত-অনুরাগী ও দর্শকদের মতামত এটাই। কমার্শিয়াল বিগ বাজেটের সিনেমার জন্য বলিউড বরাবরের মতো বিখ্যাত হলেও আর্ট ফিল্মের ক্ষেত্রে বলিউড যেন অনেকটাই পিছিয়ে! তবে ২০২২ সালে বলিউড পেল বছরের অন্যতম সেরা চলচ্চিত্র। আক্ষেপ ঘুচল বলিউডপ্রেমীদের। ভালোমানের বলিউড চলচ্চিত্র দেখার দীর্ঘতম প্রতীক্ষার অবসান ঘটিয়ে পর্দায় এলো মিউজিক্যাল ড্রামা ‘কালা’। এলো, মন জয় করল, ছাপ রেখে গেল শ্রেষ্ঠত্বের।

২০২২ সালে মুক্তিপ্রাপ্ত আনভিতা দত্তের পিরিয়ড মিউজিক্যাল ড্রামা ‘কালা’ বছরের সবচেয়ে সুন্দর ও মনোমুগ্ধকর চলচ্চিত্র হিসেবে জায়গা করে নিয়েছে বলিউড ফ্রেমে। সিনেমাটির প্রতিটি দৃশ্য যেন শিল্পের জীবন্ত ছোঁয়া! তুষারাবৃত হিমাচলের উচ্চভূমি কিংবা কলকাতার সংগীতছোঁয়া সন্ধ্যা, ‘কালা’র পটভূমি ছিল এককথায় দুর্দান্ত। মিউজিকাল ড্রামার সাথে সাইকোলজির ছোঁয়ায় ‘কালা’ যেন বলিউডের সাম্প্রতিক সময়ের অন্যতম এক শৈল্পিক চলচ্চিত্র হিসেবেই নিজের জায়গা করে নিল! ‘বুলবুল’ খ্যাত নির্মাতা আনভিতা দত্ত ধীরগতির ‘কালা’তেও প্রাণ এনে দিলেন নিজের অসাধারণ নির্মাণ দক্ষতায়। এ ছাড়া সিনেমাটির প্রতিটি চরিত্রের অভিনয় ছিল দুর্দান্ত। সেই সঙ্গে অমিত ত্রিবেদীর সুরের মূর্ছনায় ‘কালা’ দর্শকদের হৃদয়ে ছুঁয়ে গেছে তৃপ্তির এক পরশ!

বলিউড অভিনেত্রী আনুশকা শর্মা প্রযোজিত প্রতিটি ফিকশন চলচ্চিত্রই যে দুর্দান্ত, তার সাম্প্রতিক প্রমাণ ‘কালা’। আনুশকার প্রযোজনায় ২০২০ সালে মুক্তিপ্রাপ্ত ‘বুলবুল’ দর্শকদের ফিরিয়ে নিয়ে গিয়েছিল ব্রিটিশ শাসনামলের অবিভক্ত বাংলায়। উনিশ শতকের পটভূমিতে নির্মিত একটি ফেমিনিস্ট সিনেমাম যা রূপকথার আদলে দর্শকদের মুগ্ধ করেছে! তেমনি এবার ‘কালা’তেও দর্শক ফিরে পেল রেট্রো সময়কালের সতেজ অনুভূতি। হিমাচল থেকে কলকাতা ফিল্ম ও মিউজিক ইন্ডাস্ট্রিতে নিজের নামের দ্যুতি ছড়ানো এক গায়িকা এবং তার মায়ের গল্প ‘কালা’ যেন মিশে গেছে সংগীতপ্রেমী প্রতিটি মানুষের হৃদয়ে। ফিকশনটির প্রতিটি ফ্রেম যেন নান্দনিক এক শিল্পকর্ম হিসেবেই পর্দায় উঠে এসেছে! সেই সঙ্গে আনুশকা শর্মার একটি বিশেষ উপস্থিতি আকর্ষণ বাড়িয়েছে সিনেমাটির।

‘কালা’র অন্যতম আকর্ষণ ছিলেন বলিউডের প্রয়াত গুণী অভিনেতা ইরফান খানের পুত্র বাবিল খান। নিজের প্রথম চলচ্চিত্রে যেন বাবার অভিনয়ের ছাপটাই রাখলেন বাবিল। সেই সঙ্গে অভিনয়ে স্বস্তিকা মুখার্জি নিজেকে ছাড়িয়ে গেছেন আরেকবার। বাঙালি এই অভিনেত্রীর প্রতি বলিউড নির্মাতাদের ভরসা আরো একবার সঠিক প্রমাণ করলেন স্বস্তিকা। তবে সবাইকে ছাপিয়ে যে একটি নাম সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে, সেটি তৃপ্তি দিমরি। ‘কালা’র প্রধান ভূমিকায় তৃপ্তি নজর কেড়েছেন, মুগ্ধ করেছেন সকলকে। ‘বুলবুল-এর পর আরো একবার দর্শক ও সমালোচকদের মন জয় করে নিলেন তৃপ্তি। প্রতিটি ফ্রেমে প্রাণবন্ত অভিনয় ছিল অভিনেত্রীর।

১৯৯৪ সালে ভারতের উত্তরাখণ্ডে জন্মগ্রহণ করেন তৃপ্তি দিমরি। তৃপ্তির বাবার নাম দীনেশ দিমরি এবং মায়ের নাম মীনাক্ষি দিমরি। ভারতীয় এই অভিনেত্রী প্রধানত হিন্দি চলচ্চিত্রে কাজ করেন। তিনি কৌতুক চলচ্চিত্র ‘পোস্টার বয়েজ’-এ অভিনয়ের মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন। নিজের প্রথম সিনেমাতেই নজর কেড়েছিলেন তৃপ্তি। ২০১৬ সালে যখন ‘পোস্টার বয়েজ’ সিনেমাটির জন্য অডিশন দিয়েছিলেন তৃপ্তি, তখন তিনি প্রত্যাখ্যাত হয়েছিলেন। এরপর ২০১৭ সালে মুম্বাইয়ে চলে আসেন অভিনেত্রী এবং আবার সেই সিনেমার স্ক্রিপ্টটি হাতে পান। নিজের এজেন্সিকে তৃপ্তি জানান যে আবার চেষ্টা করার কোনো মানে নেই, কারণ তিনি ইতিমধ্যে প্রত্যাখ্যাত হয়েছেন সেখানে। তবে শেষ পর্যন্ত ‘পোস্টার বয়েজ’-এ অভিনয় করেন তৃপ্তি। পার্শ্ব চরিত্রে অভিনয় করলেও সকলের নজর কাড়েন তিনি।

এরপর রোমান্টিক ড্রামা ‘লায়লা মজনু’তে প্রথমবারের মতো প্রধান ভূমিকায় অভিনয় করেন তৃপ্তি। তারপর যত সময় গেছে, অভিনেত্রী হিসেবে জাত চিনিয়েছেন নিজের। আনভিতা দত্তের পিরিয়ড ফিল্ম ‘বুলবুল’ দিয়ে সর্বাধিক জনপ্রিয়তা লাভ করেন তৃপ্তি। সিনেমাটি তৃপ্তিকে সবচেয়ে বড় ব্রেক এনে দেয় বলিউডে। এরপর তৃপ্তি দিমরিকে অনেক বাণিজ্যিক বিজ্ঞাপনেও দেখা গেছে।

তৃপ্তি অভিনয় জগতে আসার উৎসাহ পেয়েছেন তার বাবার কাছে। তৃপ্তির বাবা একজন অভিনেতা হতে চেয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত পারেননি। শুরুতে বেশ কিছু সুযোগ হাতের কাছাকাছি এসেও হাতে না লাগায় তৃপ্তি অনেকটাই হতাশ হয়ে যান। চলচ্চিত্রে আর কোনো সুযোগ নেই বলেই ধরে নেন অভিনেত্রী। তাই টিভিতে কাজ করতে নিজেকে প্রস্তুত করতে চেয়েছিলেন। তিনি আত্মবিশ্বাসী ছিলেন, ছোট পর্দায় তারকা হতে পারবেন। তবে ভাগ্য হয়তো অন্য কিছুই লিখে রেখেছিল এই অভিনেত্রীর জন্য। আনভিতা দত্তের ‘বুলবুল’ দিয়ে সকলের সুনজরে চলে আসেন তৃপ্তি। এরপর ‘কালা’ দিয়ে নিজের অভিনয়শৈলীর চমক দেখালেন। এখন বলিউডে তৃপ্তি নবাগতা নয়, বরং ভরসার নাম।

ব্যক্তিজীবনে অভিনেত্রী আনুশকা শর্মার ভাই প্রযোজক কর্ণেশ শর্মার সঙ্গে সম্পর্কের তীব্র গুঞ্জন রয়েছে অভিনেত্রীর। কর্ণেশ ‘কালা’ চলচ্চিত্রের একজন প্রযোজক। বোন আনুশকা শর্মার সাথে যৌথভাবে ‘বুলবুল’ চলচ্চিত্রও প্রযোজনা করেছিলেন কর্ণেশ। বলতে গেলে কর্ণেশের হাত ধরেই বলিউডে নিজের শক্ত অবস্থান গড়তে পেরেছেন তৃপ্তি।

তৃপ্তিকে আগামীতে দেখা যাবে ভিকি কৌশলের সাথে আসন্ন একটি চলচ্চিত্রে। এখনো শিরোনাম ঠিক না হওয়া চলচ্চিত্রটি নির্মাণ করতে যাচ্ছেন নির্মাতা আনন্দ তিওয়ারি। করণ জোহরের ধর্ম প্রডাকশন থেকে নির্মিত হচ্ছে সিনেমাটি। এ ছাড়াও বেশ কিছু চলচ্চিত্রের চিত্রনাট্য হাতে রয়েছে অভিনেত্রীর। নিজের স্বল্প ক্যারিয়ারেই বলিউডের শক্তিশালী নির্মাতাদের সুনজরে চলে এসেছেন তৃপ্তি। বলিউডে তার আগামীর যাত্রাটা যে সাফল্যে পরিপূর্ণ হবে, সেই প্রত্যাশা তৃপ্তির ভক্তরা করতেই পারেন!

-বাবু/এ.এস

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
মোবাইল : ০১৪০৪-৪০৮০৫২, ই-মেইল : thebdbulletin@gmail.com.
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত