<
শনিবার ২৭ জুলাই ২০২৪ ১২ শ্রাবণ ১৪৩১
শনিবার ২৭ জুলাই ২০২৪
‘কারার ঐ লৌহ-কবাট’ গানের সুর বিকৃতির প্রতিবাদ প্রনস পরিবারের
বিনোদন প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩, ২:০২ PM
‘কারার ঐ লৌহ-কবাট’ গানের সুর বিকৃতির আনুষ্ঠানিক প্রতিবাদ জানালো আলোচিত নজরুল-সঙ্গীত বিষয়ক সংগঠন প্রসঙ্গ নজরুল-সঙ্গীত (প্রনস)। 

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সংগঠনের রাজধানীর কার্যালয়ে সভাপতি করিম হাসান খান, সহ-সভাপতি রেবেকা সুলতানা, সাংগঠনিক সম্পাদক রফিক সুলায়মান, অর্থ সম্পাদক মহুয়া বাবর, সদস্য নাদিয়া আরেফিন শাওন প্রমুখের উপস্থিতিতে এক জরুরি সভায় হিন্দি চলচ্চিত্র 'পিপ্পা'য় ব্যবহৃত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিরচিত জাগরণমূলক গানটির সুর বিকৃতির তীব্র নিন্দা জানানো হয়।

এ সময় সংগঠনের সহ-সভাপতি জ্যেষ্ঠ শিল্পী রেবেকা সুলতানা বলেন, একটি ঐতিহাসিক গান ‘কারার ঐ লৌহ-কবাট’। এই গান আমাদের ঐতিহ্য ও আবেগের সঙ্গে মিশে আছে। এই বিকৃতি আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে কবির রচনার কাস্টডিয়ান বাংলাদেশের সরকারি কোনো বিশ্বস্ত প্রতিষ্ঠানকেই নিতে হবে।

শিল্পী পারভীন সুলতানা বলেন, জাতীয় কবির অমর সৃষ্টিকে আঘাত করার ফলে আজ বিশ্ববাংলা প্রতিবাদ মুখর হয়েছে।

শিল্প-সমালোচক রফিক সুলায়মান বলেন, পিপ্পা চলচ্চিত্রের পটভূমি বাংলাদেশের মুক্তিযুদ্ধের একটি গৌরবজনক অধ্যায় গরীবপুর যুদ্ধ। ‘কারার ঐ লৌহ-কবাট’-এর সুর বিকৃতি চলচ্চিত্রটিকে বিতর্কিত করেছে।

সভাপতির বক্তব্যে করিম হাসান খান বলেন, ফুল-পাখি-ফল-বৃক্ষের মতো জাতীয় কবিকে সাংবিধানিক স্বীকৃতির আওতায় আনতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসুস্থ কবিকে গভীর শ্রদ্ধায় স্বাধীন বাংলাদেশে নিয়ে এসেছিলেন। তিনি প্রকারান্তরে নজরুলের সৃষ্টিকে রক্ষা করেছেন। এখন বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রশাসনের একটি উদ্যোগের বড় প্রয়োজন।

জরুরি সভায় প্রনস পরিবারের পক্ষ থেকে পিপ্পার প্রযোজক সিদ্ধার্থ রায় কাপুর এবং সঙ্গীত পরিচালক এ আর রেহমানকে গানটির মূল সুর সরবরাহ করা হবে বলে জানানো হয়।
« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
মোবাইল : ০১৪০৪-৪০৮০৫২, ই-মেইল : thebdbulletin@gmail.com.
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত