<
বুধবার ২৪ জুলাই ২০২৪ ৯ শ্রাবণ ১৪৩১
বুধবার ২৪ জুলাই ২০২৪
রাত পোহালেই উরুগুয়ের মুখোমুখি ব্রাজিল
ভিনিসিউসকে ছাড়া যেমন হতে পারে দল
জাহিদ হাসান মাহা
প্রকাশ: শনিবার, ৬ জুলাই, ২০২৪, ৩:৪৯ PM
কোয়ার্টার ফাইনালের আগে বড় ধাক্কা খেল ব্রাজিল! কলম্বিয়া পরীক্ষায় উত্তীর্ণ হলেও দুশ্চিন্তা রয়েই গেল পাচঁবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের সামনে। ৭ মিনিটের মাথায় বাজে ফাউল করে হলুদ কার্ড দেখেন ভিনিসিয়াস জুনিয়র। প্যারাগুয়ে, কলম্বিয়া টুর্নামেন্টে দুই ম্যাচে হলুদ কার্ড দেখায় এক ম্যাচের নিষেধাজ্ঞা পেলেন ব্রাজিলের এই নতুন তারকা ভিনি। সে কারনে রোববারে কোয়ার্টার ফাইনালে খেলতে পারবেন না ব্রাজিলের এই ফরোয়ার্ড। 

নকআউট পর্বের শুরুতেই কঠিন প্রতিপক্ষ! কোপা আমেরিকার চলতি আসরে সবেচেয়ে ধারাবাহিক পারফর্ম করা উরুগুয়ের বিপক্ষে খেলতে হবে ব্রাজিলকে। যারা তিন ম্যাচেই দিয়েছে ৯টি গোল। কিন্তু তাদের নিয়ে ভাবছেনই না ব্রাজিলের লেফট ব্যাক ওয়েনডেল। সেমিতে ওঠার লড়াইয়ে উরুগুয়েকে নিজেদের আসল শক্তি দেখাবেন বলে হুমকি দিয়েছেন এই ডিফেন্ডার। তবে শেষ পর্যন্ত না হারাকেই বড় করে দেখছেন পোর্তোর এই ডিফেন্ডার, 'আমরা দুটি ম্যাচ ড্র করেছি এবং একটি জিতেছি। আমরা প্রতিযোগিতায় কিন্তু অপরাজিত রয়েছি। আমরা উরুগুয়ে কিংবা অন্য যে কোনো প্রতিপক্ষের মুখোমুখি হতে প্রস্তুত।'
এর আগে বাংলাদেশ সময় গত বুধবার সকালে ক্যালিফোর্নিয়ার লেভি'স স্টেডিয়ামে কোপা আমেরিকার 'ডি' গ্রুপের শেষ ম্যাচে কলম্বিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ব্রাজিল। গ্রুপ চ্যাম্পিয়ন হতে জয়ের বিকল্প ছিল না তাদের। তবে পয়েন্ট ভাগাভাগি করে উরুগুয়েকেই পায় শেষ আটে।

রোববার ৭ জুলাই বাংলাদেশ সময় সকাল ৭টায় শেষ আটের ম্যাচে উরুগুয়ের মুখোমুখি হবে ব্রাজিল।  তিন ম্যাচের তিনটিতে জিতে ৯ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে কোয়ার্টারে উঠেছে উরুগুয়ে। ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে ব্রাজিল উঠেছে ‘ডি’ গ্রুপের রানার্সআপ দল হিসেবে। কোস্টারিকার বিপক্ষে করেছিল গোলশূন্য ড্র। এরপর প্যারাগুয়েকে হারিয়েছিল ৪-১ গোলে। কলম্বিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র। 
উরুগুয়ের বিপক্ষে ম্যাচটি ব্রাজিলের জন্য বেশ কঠিন হবে সেটা বলা যায়। কেননা, এবারের আসরে দুর্দান্ত গতিতে ছুটছে উরুগুয়ে। বিপরীতে ব্রাজিল নিজেদের খেলার আসল ছন্দটা খুঁজে ফিরছে। জিততে হলে উরুগুয়ের বিপক্ষে সেরা একাদশই নামাতে হবে ব্রাজিলকে। সে হিসেবে ভিনিসিউসের বিকল্প হিসেবে আসতে পারেন এনড্রিক।

ফাইনালে দলের মাঝমাঠের নেতৃত্বে দিতে পারেন ব্রুনো গিমারেস, জোয়াও গোমেজ ও লুকাস পাকোতা। ফরোয়ার্ড লাইনে আগের মতোই থাকছেন রাফিনহা ও রদ্রিগো। তাদের সঙ্গে দেখা যেতে পারে এনড্রিককে। তাকে দেখা যেতে পারে সেন্টার ফরোয়ার্ডের ভূমিকায়।

এনড্রিক যদি সেন্টারে থাকেন, রাফিনিয়াকে দেখা যেতে পারে মাঠের ডানদিকে। রদ্রিগো খেলবেন বামদিকে।  সে হিসেবে মূল কাজটা করতে হবে রাফিনিয়া ও রদ্রিগোকে। তাতে সেন্টারে বলের যোগান পেলে বাজিমাত করে দিতে পারেন এনড্রিক।

তবে দরিভালের হাতে বিকল্প আছে আরও। গ্যাব্রিয়েল মার্টিনেল্লির মতো খেলোয়াড়কে কোপা আমেরিকায় এখনও ব্যবহারই করেননি ব্রাজিলের কোচ। আছেন স্যাভিওর মতো তরুণ তুর্কিও। ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়ার সামর্থ আছে তাদেরও। বাকিটা দেখা যাবে ম্যাচের দিন।
এবারের কোপায় ব্রাজিল ৩ ম্যাচে করেছে ৫ গোল এবং হজম করেছে ২ গোল। যার মধ্যে সর্বোচ্চ ২ গোল করেছেন ভিনি। কোয়ার্টারে এমনিতেই কঠিন প্রতিপক্ষ উরুগুয়ে পড়ল, তার ওপর ছন্দে থাকা ভিনিকে না পাওয়া ব্রাজিলের জন্য একটু দুশ্চিন্তারই বটে। রিয়াল মাদ্রিদের জার্সিতে ভিনিসিয়ুস জুনিয়র দুর্দান্ত। গোলের পাশাপাশি অ্যাসিস্ট করে দলকে জিতিয়েছেন অনেক ম্যাচ। ব্রাজিলের জার্সিতে তেমন একটা ছন্দে থাকেন না বলে শুনতে হয় সমালোচনা। সেই সমালোচনার জবাব দিলেন ২৯ জুন প্যারাগুয়ের বিপক্ষে জোড়া গোল করে। ম্যাচ শেষে বলেছিলেন, ‘সব সময় আমি বলি যে কখনো নিজের জন্য খেলি না, দলের জন্য খেলি সব সময়। ব্রাজিলের জন্য খেলা মানে দেশের জন্য খেলা। সব সময় নিজের সেরাটা দিয়ে খেলি।’

কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামার আগে ব্রাজিলের সামনে সমীকরণ ছিল এমন হয়তো জিতবে হবে না হয় ড্র! হারলে বিদায় নিতে হবে কোফা থেকে। এমন সমীকরণ মাথায় নিয়ে গ্রুপ পর্বের শেষ ম্যাচে কলম্বিয়ার মুখোমুখি হয়েছিল ব্রাজিল। জিততে পারলে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে কোয়ার্টার ফাইনালে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পানামার মুখোমুখি হতে হবে। কিন্তু জিততে পারল না ব্রাজিল। ১২ মিনিটে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র করে মাঠ ছাড়তে হলো ব্রাজিলকে। ব্রাজিল ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে কোয়ার্টার ফাইনালে সি গ্রুপের চ্যাম্পিয়ন উরুগুয়ের মুখোমুখি হবে। মার্সেলো বিয়েলসার অধীনে যে দলটি এবারের আসরের অন্যতম ফেবারিট। ফেডে ভালভার্দে, রোনাল্ড আরাউহো কিংবা ডারউইন নুনিয়েজদের সামনে এবার আরেক পরীক্ষা দিতে হবে সেলেসাওদের।  শুধু কঠিন প্রতিপক্ষই নয়। হলুদ কার্ড নিষেধাজ্ঞায় সেমিফাইনালে ওঠার লড়াইয়ে তারকা উইঙ্গার ভিনিসিয়ুস জুনিয়রকে পাচ্ছে না ব্রাজিল। কলম্বিয়ার বিপক্ষে হলুদ কার্ড দেখায় নিষেধাজ্ঞাটি পেতে হলো ভিনিকে।

এর আগে কোয়ার্টারে ফাউল কাণ্ডে দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল জানিয়েছে, ওই ঘটনায় পেনাল্টি না দেওয়ার ভুল সিদ্ধান্ত নিয়েছেন রেফারি ও ভিএআর। ড্রয়ের পর রেফারির সিদ্ধান্তের সমালোচনা করেছিলেন ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র, ‘সেই (ভিনির ফাউল) মুহূর্তে ব্যবধান ২-০ হতে পারত। এরপরই আমরা গোল হজম করেছি। আমার মতে, এটাই পার্থক্য গড়ে দিয়েছে। স্টেডিয়ামে শুধু সে (রেফারি হেসুস ভালেনজুয়েলা) এবং ভিএআরের দলই টের পায়নি যে ওটা পেনাল্টি ছিল। এতে ব্রাজিলের ক্ষতি হয়েছে।’

শেষ আটের প্রথম ম্যাচে হিউস্টনে শুক্রবার সকালে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের মুখোমুখি হয় আর্জেন্টিনা। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র থাকে। এরপর টাইব্রেকারে ৪-২ গোলে জিতে সেমিতে পা রাখে আলবিসেলেস্তেরা। দ্বিতীয় ম্যাচে রোববার মাঠে নামবে ভেনেজুয়েলা ও কানাডা। কলম্বিয়া-পানামা ম্যাচ হবে রোববার দিবাগত রাত ৪টায়। ব্রাজিল-উরুগুয়ে ম্যাচ দিয়ে শেষ হবে কোফার কোয়ার্টার ফাইনাল।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সোস্যাল নেটওয়ার্ক

  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সাউথ বেঙ্গল গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদক ও প্রকাশক : মো. আশরাফ আলী
ভারপ্রাপ্ত সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আউয়াল সেন্টার (লেভেল ১২), ৩৪ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩।
মোবাইল : ০১৪০৪-৪০৮৪৫২, ই-মেইল : thebdbulletin@gmail.com.
কপিরাইট © বাংলাদেশ বুলেটিন সর্বসত্ত্ব সংরক্ষিত